মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৪

দুটি মাঝ রাতের কৌতুক।

ঘুম আসতেছে না।মাঝরাতে দুইটা জানা কৌতুক বলি।

আফ্রিকার এক গহীন অরন্যে গত শতকের শুরুর দিকে দুই মিশনারী পাদ্রী যেয়ে হাজির।তারা যেখানে গেছে সেখানের উপজাতিরা আগে কখনো শ্বেতাঙ্গ লোক দেখে নাই।পাদ্রীরা দেখলো,সব কিছুর আগে প্রধান সমস্যা হলো এরা উলঙ্গ থাকে।তারা ঠিক করলো আগে এই ব্যাপারটা ঠিক করবে তারপর ধর্মপ্রচার।

পাদ্রীরা বললো,দেখো তোমরা যেভাবে উলঙ্গ থাকো,এটা উচিত না পাপ।ইশ্বরের পছন্দ নয় এভাবে থাকা।উপজাতি সর্দার বললো,পাপ কি?অতএব পাদ্রীদের পাপ সম্পর্কে একটা ধারনা দিতেই হলো।পাদ্রীরা বললো,তাহলে তোমরা তো বুঝেছোই যে,উলঙ্গ থাকা পাপ।

সর্দার বললো,তাহলে ফাদার এতোদিন কি আমরা পাপই করে এলাম?ফাদার বললো,সেটা তোমাদের দোষ নয়।তোমরা জানতে না ব্যাপারটা,তাই সেটা পাপ ছিলো না।

সর্দার বললো,তাহলে আমরা তো বেশ ভালোই ছিলাম,তোমরা বাল এসব আমাদের কেন জানাতে এলে?

এবার দ্বিতীয়টা-

সেবার উপজাতি সর্দারের ১১তম সন্তান হলো।কিন্তু সর্দার সহ গ্রামের অন্যরা অত্যান্ত অবাক।কারন বাচ্চা অন্যগুলোর মতো কালো হয় নি।একটু লালচে।সবার মাঝে একটা জানা জানা ভাব।একটু বেয়ারাটাইপ কিছু যুবক কয়েকবার সর্দারকে জিজ্ঞেসই করে ফেললো,পাদ্রী বাবারা আর কয়দিন গ্রামে থাকবে?

সর্দারের আর সহ্য হলো না।এসব টিপ্পনি মার্কা কথা কাঁহাতক সহ্য করা যায়।সেকি আর বুঝতেছে না এরা কি বলতে চায়।আশ্চর্য যে,এসব গাঁ জ্বলুনি খোচানে কথাও আগে গ্রামে প্রচলিত ছিলো না।এই পাদ্রীরা গায়ে জামা-কাপড় ধরানোর পর থেকে এগুলোর আবির্ভাব।সেকি আর বুঝে না যে,এই কালো মাগুর মাছের ঝাঁকে এই লালচে তেলাপিয়া কোনখান থেকে আসছে?

রেগেমেগে সর্দার পাদ্রীদের ধরে গ্রামে আনলো।জিজ্ঞেস করলো,ফাদার সোজাসুজি উত্তর দিন,আমার এই সন্তানের কালার এমন কেনো?

ফাদার বললো,দেখো এই মহাবিশ্বের রহস্যের আমরা কি জানি?এটা ইশ্বরের মাহাত্ব্য।
দেখো সর্দার তোমাকে একটা উদাহরন দিই।এই যে,তোমার সাদা ছাগল ও সাদা ছাগী ,এই দুইটার বাচ্চাগুলো তো সাদাই হওয়া উচিত ছিলো।কিন্তু দেখো সব কালো।

সাথে সাথে সর্দার ফাদারের মুখ চেপে ধরে একপাশে নিয়ে যেয়ে বললো,ফাদার থাক,যা হবার হয়েছে,মহাবিশ্বের রহস্য জাহান্নামে যাক।আমি আপনারটা কাউকে বলবো না,আপনিও আমারটা কাউকে বলবেন না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্রাট আকবর ও মুসলমানী প্রসঙ্গ।

ইতিহাসের এইদিনে এই ভ্যালেন্টাইন ডে তে ১৪ ফেব্রুয়ারী,১৫৫৬ খ্রীঃ সম্রাট আকবর ১৪ বছর বয়সে দিল্লীর সিংহাসনে আসীন হন। ভ্যালেন্টাইন ডে তে সম্র...