বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৪

একটি ফাও টপিক।

শুচিবায়ু ব্যাপারটা একটা রোগের মতো।আপনারা সবাই সম্ভবত এটার ব্যাপারে জানেন।এরা পরিচ্ছন্নতার সকল ব্যাপারে খুবই এলার্ট,বলতে গেলে অনেকটা বিরক্তিকর পর্যায়ে সেটাকে নিয়ে যায়।প্রচুর পানি ব্যবহার করে,ছোয়াছুয়ির ব্যাপারে সেন্সিটিভ আর প্রায় অনেক সময়ে অদ্ভুত সব বাঁতিকগ্রস্ত প্রশ্ন করে।

তেমনি এক রোগী একবার এমনি এক প্রশ্ন তুলে চিকিতসকদের কাছে।তার ওপেন হার্ট সার্জারি হবে,সে অপারেশন থিয়েটারে যাবার আগে ডাক্তারদের জিজ্ঞেস করে,সমস্ত ব্যাপারতায় কতো সময় নিবে?ডাক্তাররা জানায়,৩ ঘন্টার বেশী নিতে পারে।রোগী বলে তাহলে তো ঝামেলার ব্যাপার আছে?ডাক্তাররা বলেন।সেটা কিরকম?রোগী বলেন,আমার অপারেশনে ব্যবহৃত সব অস্ত্র-পাতি নিশ্চয় স্টেরিলাইজ করা আছে,সেটা ঠিক আছে।কিন্তু এই ৩ঘন্টা আপনারা নিশ্চয় পর্দন(বায়ু-ত্যাগ) চেপে থাকবেন না।আর আপনারা এই ৪-৫ জনের ক্রমাগত পর্দনে স্টেরিলাইজ অস্ত্র-পাতি জীবানু কন্টামিনেশনে আক্রান্ত হবে।ডাক্তাররা ভিতরে ভিতরে খুবই বিরক্ত হয়ে একজন আরেকজনকে ইশারা দিলেন দ্রুত অজ্ঞান করে কাজ শুরু করা যাক।এই রোগী আর ৫মিনিট কথা বললে একে পিটিয়ে মেরে ফেলার ইচ্ছা জাগতে পারে।

পড়ে কিন্তু সত্যি এক গবেষনায় এটা নিয়ে জানা যায়,পর্দনের ফলে নির্গত গ্যাসের সাথে কিছু নির্দোষ ব্যাকটিরিয়া থাকে,এটা ক্ষতিকর নয়।দইয়ের ব্যাকটিরিয়ার মতো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্রাট আকবর ও মুসলমানী প্রসঙ্গ।

ইতিহাসের এইদিনে এই ভ্যালেন্টাইন ডে তে ১৪ ফেব্রুয়ারী,১৫৫৬ খ্রীঃ সম্রাট আকবর ১৪ বছর বয়সে দিল্লীর সিংহাসনে আসীন হন। ভ্যালেন্টাইন ডে তে সম্র...