বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০১১

চট্টগ্রামের রেলওয়ে সি আর বি পাহাড়ের হাতির বাংলোঃঅপুর্ব স্থাপত্য নিদর্শন(ছবি ব্লগ)







আমি আজ থেকে ২০ বছর আগে এ বাংলোটি প্রথম দেখেছিলাম।তখন আমরা থ্রি কি ফোরে পড়ি,তাই তেমন ভাল করে চারপাশ দেখতে পারিনি।কিছুদিন আগে হঠাত খেয়াল চাপলো,এ বাংলোটিকে দেখতে যাবো আবার।কি অবস্থায় আছে এটি তাও জানিনা।সাথে ছোট ভাই মাসুম ও মেহবুবকে নিলাম।এরা আবার আমি বললে যত কস্টই হোক মুখে না বলে না।আমিও নিরুপায়,আমার আবার খেয়াল চাপলে তা না করা পর্যন্ত পেটের ভাত হজম হয়না।থাক আপনাদেরকে বিরক্ত না করে আসল ঘটনাটি বলি।এ বাংলোর অবস্থান চট্টগ্রামের পলোগ্রাউন্ড সি আর বি এলাকায় বা লাল খান বাজার দিয়েও ওঠা যায়।দেখলাম ছবি তুললাম বসলাম।না আমার যাওয়া সার্থক হয়েছে।মাসুম,মেহবুব দারুন উচ্ছসিত ও আপ্লুত।মেহবুব বাংলোর সৌন্দয্য দেখে শেয়ার বাজারে তার হারিয়ে যাওয়া পুজির কথা মুহুর্তে ভুলে গেল।মাসুমও এত খুশী হলো যে,সে আমার থেকে টাকা পাওয়ার কথা অনেকদিন তুলে নি।ইদানিং আবার সে টাকার কথা ইশারায় মনে করিয়ে দেয়।না, আবার তাকে কোন এক ফাকে সেখানে নিতে হবে।
২০ বছর আগে বাংলোটিতে লোক বাস করতো,কিন্তু এখন দেখলাম তালা মারা,মনে হয় পরিত্যত্ত।আর পরিবেশটা অসম্ভব নীরব,চারদিকে পাখি ডাকছে,চারদিকে একটা বনজ সুগন্ধ।না বেশি বিবরন দিবনা,আমি কবি হয়ে যাচ্ছি।শুধু এতটুকুই বলবো,আপনারা চট্টগ্রামে আসলে এটি পরিদর্শন করবেন।ভালো লাগবে গ্যারান্টি রইলো।











কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্রাট আকবর ও মুসলমানী প্রসঙ্গ।

ইতিহাসের এইদিনে এই ভ্যালেন্টাইন ডে তে ১৪ ফেব্রুয়ারী,১৫৫৬ খ্রীঃ সম্রাট আকবর ১৪ বছর বয়সে দিল্লীর সিংহাসনে আসীন হন। ভ্যালেন্টাইন ডে তে সম্র...