শনিবার, ১৩ জুলাই, ২০১৩

নাম নিয়ে যত কথা-২

বাংলাদেশের গ্রামের নামগুলো বেশ আকর্ষক।প্রায়গুলোতেই আছে নামের শেষে পুর,খালি,কান্দি,গঞ্জ কিংবা নগর যেমনঃ-মুরাদনগর তেমন আর কি।দেশের বাইরে পুর দেখলাম খালি সিঙ্গাপুর আর কুয়ালালামপুর। দেশের ভেতর আছে লাখখানেক পুর,ততোধিক খালি ,কান্দি আর গঞ্জ।

কক্সবাজার ও পার্বত্য জেলায় হলো গ্রামের নামের সাথে ছড়ার আধিক্য।যেমনঃ-রুমালিয়ার ছড়া,তারাবনিয়ার ছড়া কিংবা ছড়ি যেমনঃ-হিমছড়ি।আর চৌদ্দগ্রামে দেখি কেবল কড়া যেমন ঃ-নানকরা,আলকরা,বশকরা,ফাল্গুনকরা খালি মশকরা রাখা বাকি আছে।কিন্তু চৌদ্দগ্রাম থানার আগের গ্রামটির নামই বেশ সুন্দর,গ্রামটির নাম বসন্তপুর।

আবার চট্টগ্রামের সীতাকুন্ড বাড়বকুন্ডের পরই আছে এক গ্রাম নাম তার হাতিলোটা।আমি বন্ধুদের মজা করে বলি নিশ্চয় এই গ্রামের আশেপাশে কোন মাদী হাতির ইজ্জত লুটা হইছিলো,তাই এ নাম।এর পরেই আছে পন্থিশীলা এর পরই টেরিয়াইল।আবার কোন এলাকার নাম শুনলে মনে হয় ব্যক্তির নাম,যেমনঃ-জামাল খান,আবু তোরাব ইত্যাদি।

আবার কুমিল্লা হোমনা এলাকার একটা গ্রামের নাম হলো মাথাভাঙ্গা,এবং তার অনতি দুরেই আরেক গ্রামের নাম ঘাড়মোরা।মুরাদনগরের এক গ্রামের নাম হলো হাড়পাকনা তার কাছের আরেকটির নাম হলো মোচাগারা।আবার নোয়াখালি লক্ষীপুরে আছে আধুনিক নামের চর আলেকজান্ডার, চর ফেলকন,চর বাটা।

তবে সুন্দর লাগছে কুমিল্লা ময়নামতি ক্যান্টনমেন্টের কাছে গ্রামটির নাম নিশ্চিন্ত পুর,যেনো সেনানিবাস আছে বলেই কাছে একেবারে এলাকাবাসী নিশ্চিন্ত।তেমনি চান্দিনা মাধাইয়ার পরের গ্রামটির নাম কুটুম্বপুর,নিশ্চয় তারা দারুন অতিথীপরায়ন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্রাট আকবর ও মুসলমানী প্রসঙ্গ।

ইতিহাসের এইদিনে এই ভ্যালেন্টাইন ডে তে ১৪ ফেব্রুয়ারী,১৫৫৬ খ্রীঃ সম্রাট আকবর ১৪ বছর বয়সে দিল্লীর সিংহাসনে আসীন হন। ভ্যালেন্টাইন ডে তে সম্র...