সোমবার, ৯ অক্টোবর, ২০১৭

মানবতা ও বিবেকের চাপ।

কয়দিন আগে রাতের বাসে ঢাকা যাওয়া হচ্ছিলো।একে তো প্রবল শীত তার উপর আমার বড় বাথরুম চাপলো।বাস তখন রাত ৪টায় দাউদকান্দি পেরিয়ে গজারিয়ার চরের উপর দিয়ে রকেট গতিতে ধাবিত হচ্ছে।আমি জোম্বির মতো কাঁপতে কাঁপতে সিট থেকে সামনে গিয়ে ড্রাইভারকে জানালাম,হে আমার ভাই,আমার কাল কেয়ামত এসে উপস্থিত।আমাকে বাচান।
উনি জানালেন, এখানে রাতে দাড়ালে যাত্রীরা চিল্লাচিল্লি করবে।আমি জানালাম, যাত্রীরা চিল্লাচিল্লি করলে আমার ওইটা থেমে থাকবে না।মানবতা আর বিবেকের চাপে তার উচিত আমাকে সাহায্য করা।বিবেকের চাপের কথা শুনে তার মধ্যে একটা বিচারকের ভাব এলো,আমিও হালকা দেখলাম যেনো তার মাথায় বিচারকের সেই সোনালি পাক দেয়া পরচুলা আর গায়ে গাউন।গম্ভীর কন্ঠে সে জানালো,সে গাড়ি দাড় করাবে।মানবতা আর বিবেকের চাপে তার পেটটাও কেমন জানি করতেছে। একটা ফিলিং স্টেশনে আমরা বিবেকের ভারমুক্ত হলাম।আরো ৫-৬জন যাত্রী বিবেকের চাপে সাড়া দিয়ে বাস থেকে নামলো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্রাট আকবর ও মুসলমানী প্রসঙ্গ।

ইতিহাসের এইদিনে এই ভ্যালেন্টাইন ডে তে ১৪ ফেব্রুয়ারী,১৫৫৬ খ্রীঃ সম্রাট আকবর ১৪ বছর বয়সে দিল্লীর সিংহাসনে আসীন হন। ভ্যালেন্টাইন ডে তে সম্র...