শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

মোল্লা মাসুদের সাথে কথোপকথন।

আজকে ১২-৩০মিঃ নাগাদ আমাকে একটা রবি নাম্বার থেকে কল করে যেরকম লেপা মার্কা সালাম দিয়েছে ,আমি ভেবেছিলাম রবিওলারা আবার কোন ফাউলটাইপ কোন মোবাইল সেবা দিতে উদগ্রীব।কিন্তু সে আমাকে জানায়,আমি তৌফিক কিনা?(সে অভ্রান্তভাবে আমার বাসার ঠিকানা বলে),
আমি হ্যা জানাতেই সে জানায়, আমি মোল্লা মাসুদ বলছি আন্ডারওয়াল্ডের থেকে(এই একটা বাক্যেই আমি বুঝে গেছি উনারা কারা)।আমি সাথে সাথে তাকে জানাই,আপনি কি মোল্লা সল্ট এর মালিক কিনা?(সে কিঞ্চিত ক্ষুদ্ধ হয়)। আমাকে জানায়,আমি কি ইয়ার্কি করছি নাকি?(ভাবুন দেশটা কোথায় গেছে,ইয়ার্কি নাকি আমি করছি)।
এবার ডন মোল্লা মাসুদ জানায়, তাদের আন্ডারওয়াল্ডের গোলটেবিল বৈঠকে স্থির হয়েছে, তাদের বন্দী সহযোদ্ধাদের জেল থেকে মুক্ত করতে ৫০ লক্ষ টাকা দরকার,তাই আমার সহযোগিতা দরকার।আমি জানতে চাইলাম,আমাকে কেনো উনার প্রয়োজন হলো।তাতে উনি আমাদের চট্টগ্রামের এমনসব গার্মেন্টস মালিক ও শিল্পপতির নাম জানালো,যারা নাকি সবাই ইতিমধ্যে ৫-১০ লাখ দিয়ে দিয়েছে।আমি ৫ লক্ষ দিলেই তারা খুশী। এমন অবস্থায় আমাকে তারা এতো উচু মর্যাদা দিয়েছে,এটা ভেবেই আমার চোখে দিয়ে আনন্দে ও গর্বে পানি বের হয়ে গেছে।সাথে সাথে মুত্রত্যাগ করার এক দূর্নিবার ইচ্ছাও হলো।আমি তাকে সেটা জানালাম( সে ইষত ক্ষুদ্ধ হলো)। আমাকে জানালো,আমার ছেলে আছে একটা,সেটা তারা জানে। তারা আমার বাসায়ই লোক পাঠাতো(তাদের নাকি সারা চট্টগ্রামে হাজার খানেক কর্মী আছে),কিন্তু আমি শিক্ষিত লোক এজন্য তারা সেটা করে নাই। আমি শিক্ষিত এটা শোনার পর আবার আমার বেদম কান্না পেলো।তা হলো সুখের ও গর্বের কান্না। সাথে যথারীতি আবার মুত্রত্যাগ।
আমি তাকে জানালাম, তাহলে চট্টগ্রামে ব্যাপারটা পৌছাতে ৮-১০ বছর লাগলো। সে বিরক্ত হয়ে জিজ্ঞেস করলো,কিসের ৮-১০ বছর? আমি জানালাম, ৮-১০ বছর আগে ঢাকাতে কালা জাহাঙ্গীরের নাম দিয়ে এগুলা হতো। সেটা চট্টগ্রাম পৌছাতে এতোদিন লাগলো।আচ্ছা,আপনাকে টাকা বিকাশে দিবো না ফ্লেক্সি করে দিবো?এরপরই সে খট করে মোবাইল বন্ধ করে দিলো।
আমি বুঝলাম, টাকা না পেয়ে আমার সর্বনাশ না করলেও,টিটকারীগুলোর জন্য মনে হয় আমার ক্ষমা নাই।

1 টি মন্তব্য:

সম্রাট আকবর ও মুসলমানী প্রসঙ্গ।

ইতিহাসের এইদিনে এই ভ্যালেন্টাইন ডে তে ১৪ ফেব্রুয়ারী,১৫৫৬ খ্রীঃ সম্রাট আকবর ১৪ বছর বয়সে দিল্লীর সিংহাসনে আসীন হন। ভ্যালেন্টাইন ডে তে সম্র...