বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭

ফেসবুক থেকে। ১৭ অক্টোবর,২০১৭।

আমার ছেলে আর আমার স্ত্রীর মাঝে কথোপকথন :
মিনহাজ তুমি দুপুরে ঘুমাবা।দুপুরে ঘুরাঘুরি করবা না।দুপুরে ঘুমাইলে ব্রেন ঠান্ডা থাকে।ব্রেনের ঘুম দরকার।
এ পর্যায়ে আমার ছেলে জিজ্ঞেস করে, ব্রেন তাহলে এখানে(সে আগেই জানে ব্রেন মাথার ভেতর থাকে) ঘুমায়।ব্রেন কি আম্মু তাহলে খায়?আমি খাইলে তাহলে ব্রেনও খায়।আম্মু তাহলে আমি ব্রেন পালি।


নোয়াখালীর লোকেরা আমার খুব প্রিয় তাদের উপযুক্ত বিশেষন ব্যবহার করার জন্য।আমার বেশীর ভাগ বন্ধুই এই জেলার।উনারা কেউ যখন মাতলামি আর পাগলামি তে আছন্ন হন, তখন মনে করেন এই লোকেরে কোন অস্বাভাবিক কিছু বা অশরীরী কিছু ইন্টারকোর্স করে দিছে, না হলে এমনসব কথা বা আচরন কেনো করতেছে?
নোয়াখালীতে এমনসব পাগলামিতে বা ভুতে পাওয়া লোকদের সম্পর্কে এভাবে বলা হয়:
হেতেরে হাগলে হোন মাইচ্ছে।
নতুবা
হেতেরে বুতে হোন মাইচ্ছে।
কথা মনে এলো স্বনামধন্য খান আতাউর রহমানকে বাচ্চুর রাজাকার বলা দেখে!



বাংলাদেশের অনেক লোক আছে যারা দেশে থাকলে দামী পানীয় তেমন একটা কিনে খেতে পারে না। এরা তাই প্লেনে ফ্রি পানীয় পেলে সমস্যা করে।আর এরাই বিদেশে গেলে এদের যখন অন্যরা সন্মান করে দামী পানীয় খাওয়ান,এরা অনভ্যাস বশত হাভাতের মতো গলা ডুবিয়ে খেয়ে ফেলে।এরা ভাবে,আর যদি না জুটে।এই মাত্রাতিরিক্তভাবে খাওয়া এদের তরলমতি করে ফেলে।তখন মাতলামি বশত এরা যা তা বলে বসে।যতোটুকু ওজন না,তার বেশী কথা বলে ফেলে।
খান আতাউর রহমান একজনই হয়।বাচ্চুরা বাচ্চুই থাকে।



আমার পাঁচ বছর বয়সী ছেলে আমার দুলাভাইকে(উনি সরকারের একজন সাবেক উচ্চ পদস্থ কর্মকর্তা) আজকে বলেছে, "আংকেল আপনি বুলু হোয়েল গেম এর ছবি দেখতে পারবেন,কিন্তু খেলতে গেলেই মারা যাবেন।দুলাভাই জিজ্ঞেস করলো কিভাবে? সে বললো,আপনি হাতে সুই দিয়ে ফুটা ফুটা করে তিমি মাছ আকবেন,আর সব রক্ত বেরিয়ে মরে যাবেন।
আমার দুলাভাই আমাকে ডেকে বলেছেন, আসলে তুহিন ওর থেকেও অনেক কিছু শিখার আছে।এর পরই উনি অজ্ঞান(হাসতে হাসতে)।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্রাট আকবর ও মুসলমানী প্রসঙ্গ।

ইতিহাসের এইদিনে এই ভ্যালেন্টাইন ডে তে ১৪ ফেব্রুয়ারী,১৫৫৬ খ্রীঃ সম্রাট আকবর ১৪ বছর বয়সে দিল্লীর সিংহাসনে আসীন হন। ভ্যালেন্টাইন ডে তে সম্র...