শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৭

নার্ভিক,নরওয়ে।

সুইডেনের বফোর্স কামান কোম্পানীর নাম পাঠক শুনেছেন।রাজিব গান্ধী এই কোম্পানীর সাথে লেনদেন করতে গিয়ে ১৯৮৯ সালে বফোর্স কেলেংকারীতে জড়িয়ে পড়েছিলেন।সুইডেন ভলভো,এই বফোর্স কামান এইসব লোহালক্কড়ের কাজ ভালো জানে।কারন এসব কাচামাল এই বিশুদ্ধ ইস্পাত আকরিকের খনিগুলো তাদেরই দেশে।এসব আকরিক সহ কামানগুলো নরওয়ের নারভিক আর উত্তরের ট্রন্ডহেইম বন্দরগুলো দিয়ে ইংল্যান্ডে রপ্তানী হতো।তাই হিটলার এই দুই বন্দর ১৯৪০ এর এপ্রিলেই দখল নেন।
ব্রিটানিয়ার আঁতে ঘা লাগে।নিজেরাও খানা পাইতেছে না, আর নাজিরা সেগুলোর পুর্ন ব্যবহার করবে সেটা মেনে নেওয়া তাদের পক্ষে সহ্যের অতীত হয়ে পড়ে।জার্মান এডমিরাল বন্টে গভীরভাবে চিন্তিত হয়ে পড়েন।তিনি জানেন, নরওয়ে নার্ভিকের জন্য না লড়ে আপোস করতে পারবে কিন্তু ব্রাইটনরা আসবেই।নার্ভিকের জন্য জান লড়ে দেবে।
এপ্রিলের ভোর স্ক্যান্ডেনিভিয়ান দেশগুলোর জন্য প্রবল তুষার ঝড়ে সজ্জিত।এমন এক ভোরে সবাই যখন কম্বলের সুখের ঘুমে ব্রিটিস রয়াল নেভির অধিনায়ক বার্নাড লি তার রণতরী হটস্পার আর হসটাইল নিয়ে নার্ভিক কাপিয়ে ফেললেন।সাথে তার আরো কিছু ডেস্ট্রয়ার আর ক্রুজার।প্রবল ঝড়ের ভেতর ক্যাপ্টেন লি কিভাবে এইটা করলো এসব কিছু বন্টে আগে ভাগ্যিস কিছুটা সন্দেহ করাতে পুরা মারা পড়ে নাই।তিনি ব্রিটিস আইলসের লোকদের জানেন বলে একেবারে হতবুদ্ধি হয়ে পড়েন নাই।সেদিনের তান্ডবে জার্মানরা প্রায় ধ্বংস আর অকেজো হয়ে পড়েন।পাল্টা স্ট্রাইকও একেবারে খারাপ না। হটস্পার পুরোপুরি অকেজো,হসটাইলও।আর নার্ভিকের মুল্য দিলেন দুই অধিনায়কই।দুজনেই নিহত হয়েছেন।লি ভিকটোরিয়া ক্রস পেলেন আর বন্টে ক্রিগসমেরিনের সর্বোচ্চ সন্মান।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্রাট আকবর ও মুসলমানী প্রসঙ্গ।

ইতিহাসের এইদিনে এই ভ্যালেন্টাইন ডে তে ১৪ ফেব্রুয়ারী,১৫৫৬ খ্রীঃ সম্রাট আকবর ১৪ বছর বয়সে দিল্লীর সিংহাসনে আসীন হন। ভ্যালেন্টাইন ডে তে সম্র...