শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৭

ভাষ্কর্য ।

ভাষ্কর্য নিয়ে আরো একটি বকবাজি করি,পরে ভুলে যাবো।আজকে যখন প্রসঙ্গটা এসেছে বলেই ফেলি।একমাত্র আমাদের দেশেই প্রগাঢ় ভক্তি থেকে ভাষ্কর্য নির্মিত হয়।যার ফলে দেখা যায়, ভাষ্কর্যের মুল শরীর থেকে তর্জনিসমেত হাত গানিতিক ব্যাখ্যার অতীত বড় হয়।যেনো এর মাধ্যমে ভাষ্কর্য শিল্পীই বলতে চায়, চোপ! দেখার আছে দেখ!কথা কম।
আমাদের চট্টগ্রামে তিনটা বাঘের ভাষ্কর্য আছে টাইগার পাসে।লালখান বাজারের দিকে যেতে রাস্তার দুই পাশে যে দুইটা বাঘের ভাষ্কর্য আছে সেগুলো সত্যিই চমতকার।কিন্তু টাইগার পাস মোড়ের অতিকায় বাঘের ভাষ্কর্যে এসে শিল্পী আবেগে সেই অতিকায় বাঘের অন্ডকোষও অতিকায় করে বানিয়েছেন।বাস্তবে বাঘের অণ্ডকোষ বৃষএর মতো ঝুলায়মান হয় না।যদি হতো এই বাজারের থলে নিয়ে সুন্দরবনের বাঘের আর হরিন ধরতে হতো না।
আমরা অনেক সময় টিভিতে বা পত্রিকায় ঘোড়ার পিঠে বীরের মূর্তি দেখি।সেগুলোও কিন্তু একটা নিয়ম মেনে তৈরী করা হয়।যদি দেখেন ,যে ঘোড়ার পিঠে বীর বসে আছে,সে ঘোড়ার সামনের দুই পা উপরে তোলা অবস্থায় থাকে তাহলে বুঝে নেবেন এই বীর যুদ্ধক্ষেত্রে সরাসরি যুদ্ধরত অবস্থায় নিহত হয়েছেন।
আর যদি দেখেন বীরের ঘোড়ার তিন পা মাটিতে কিন্তু সামনের এক পা উঠানো আছে,তাহলে বুঝে নেবেন সে যুদ্ধক্ষেত্রে আহত হয়েছেন,এরপর নিজের সৈন্যদের মাঝে এসে নিহত হয়েছেন।
আর যদি দেখেন বীর এর ঘোড়া চার পা ভিত্তিমুলে নিয়ে স্বাভাবিক অবস্থায় বীরকে নিয়ে দাঁড়িয়ে আছেন,তাহলে বুঝে নেবেন বীর ঘরে তার স্ত্রীর কোলে ডালিম বা আনারের রস খেয়ে স্বাভাবিকভাবে বিদায় নিতে পেরেছেন।যেমনঃচেঙ্গিস খান এর মূর্তি।
আবার ট্রাফালগারের যুদ্ধে এডমিরাল হোরেসিও নেলসন সামনাসামনি অংশ নিয়ে কামানের আঘাতে হাতের মুষ্ঠি হারান।এই বিপুল রক্তপাত নিয়েও তিনি অবিশ্রাম যুদ্ধ লড়ে যান,নির্দেশনা দিয়ে যান।এভাবেই সৈনিকদের মাঝে তিনি প্রান হারান।জয় আসে ,কিন্তু ততক্ষনে নেলসন নেই।ইংল্যান্ড তার ভাষ্কর্য করে ট্রাফালগার স্কোয়ারে।তার মুর্তির সবকিছু তারা অবিকল করে,কিন্তু ইংরেজ জানে মুষ্ঠি ছাড়া নেলসন কি করে নেপোলিয়নকে ধবংস করে দেয়।তাই তারা নেলসনের মূর্তির মুষ্ঠি সন্মান করে দেননি।এটি সন্মান,অংগহানীর চিহ্ন নয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্রাট আকবর ও মুসলমানী প্রসঙ্গ।

ইতিহাসের এইদিনে এই ভ্যালেন্টাইন ডে তে ১৪ ফেব্রুয়ারী,১৫৫৬ খ্রীঃ সম্রাট আকবর ১৪ বছর বয়সে দিল্লীর সিংহাসনে আসীন হন। ভ্যালেন্টাইন ডে তে সম্র...